অবিশ্বাস্য ঘটনা ঘটলে,
অবাক হইবারই কথা; যেমন আমাদের আশাতীত ঘটনার বাহিরে
ভাবনার অবকাশ পাওয়া যায় না।


যেমন কেউ সমুদ্রের সৈকতে ঘুরছে,
হটাত জোয়ারে ভেসে গেলে; আর তাকে খুঁজে পাওয়া গেল না
শোকের প্রতীক্ষা জীবন এমনি বোধ হয়।


তাহলে মৃত্যু অবিশ্বাস্য,
আমাদের ক্ষণকালের আকল; ধাতস্থ হয়নি কোন কালেই
সে ক্ষণ বদলে স্বাভাবিক হয়েছে বার বার।


তালিকায় মৃত্যু কোন সূচকে?
প্রত্যহ গিঁট বাঁধার চিহ্ন স্বরণে; নাকি স্মরণই একমাত্র মৃত্যু চেনায়?
যা আমাদের নিয়তির পূর্ব বান।


১৪২০@১৯ মাঘ, শীতকাল।