রাতে বেশ মজার ভয়ের একটা স্বপ্ন,
সাগরে মধ্যে কি করে যে পড়লাম? ঢেউয়ের তালে তালে
ডুবছি আবার উঠছি ভেসে; লবণ জলে পেট ভরেছে
তবু কেন তলিয়ে যাচ্ছি না যে?


কচ্ছপের মত সাঁতার কাটছি,
তবু কেন নিঃশ্বাস বন্ধ হচ্ছে না যে? ঢেউয়ে ফেনা জলের শেওলার মত
শরীর জুড়ে শেওলা সেটে যাচ্ছে; আবার কাটছি সাঁতার
আমি যেন মাছ হয়ে গেছি জলে।


মাছদের দলে সাঁতার কেটে কেটে
হইহুল্লা করে স্বচ্ছ জলের ভিতর; সমুখে বিশাল একটা হাঙ্গর
মুখ ঘসে করল আদর হেসে; ভয়ে যখন উঠল গলায় কাশি
ঘুম ভেঙ্গে দেখলুম লেপের ওমে ঘামি।


১৪২০@২০ মাঘ, শীতকাল।