একুশ এলে বাংলা মা
আঁচল বিছিয়ে বসে,
পিঠা পুলির মৌন সাজ
ছড়া কবিতায় মজে।


কত কথার রূপকথা যে
মায়ের বোলে লেখা,
আকাশ জুড়ে স্বপ্ন ভরা
বাহান্নের গায়ে আঁকা।


গুনগুনিয়ে গান ধরে যে
সর্ষে ফুলে মৌ,
সোঁদা গন্ধে মত্ত যুগোল
কোকিল ডাকে কুহু।


পাতা ঝরার হিমেল বনে
আম্র মুকুলের গন্ধ,
গাইছে গান গুনগুনিয়ে
ভ্রমর জুটি বন্ধ।


১৪২০@২৬ মাঘ, শীতকাল।