উত্তরের হাওয়া ভেসে আসে
মেঘ মল্লার কান্না,
কুয়াশা ফুঁড়ে উঠেছে আলো
পৃথিবীর জুড়ে বাহান্ন।


আকাশ জুড়ে স্বাধীন মেঘ
বুকের ভিতর বর্ষণ,
বাংলা মায়ের আত্মজা জেনে
কবিতা চাষে কর্ষণ।


ভুঁই চাষে লাঙল ফলায়
সোদা মাটির গন্ধ,
মায়ের কোলে প্রসবিত শিশু
কান্নার বোলে মুগ্ধ।


১৪২০@ ২৪ মাঘ, শীতকাল।