একুশ আমাদের বোধের পুনঃজন্ম,
লাঙ্গলের ফলার মত; বার বার মাটি কর্ষণে
চকচকে ক্ষুরধার; বার বার ঋতুবদলের মত
একান্তে বোধের শান দেওয়া।
ক্ষয়ে যাওয়া কাস্তে ভোতা মুখে,
কোনো কাজেই সারল্য লাভ হয় না; তাই শান দেয়ায়
তার ক্ষুরধার যৌবন ফিরে আসে; কৃষকের নাদাল সম্বল
পরিপক্ক শস্য দানায় কৃষকের পূর্ণ গোলা।


আবারও এই একুশ,
আমাদের সেই বাহান্নের একুশ; বার বার আসে
ভোতা চেতনায় শান; চেতনা বোধের পুনঃজন্ম
নতুন পুরাতন সব প্রজন্মের চেতনায় আঙ্গুল ছোঁয়ায়।


জেগে উঠ হে বিনির্মাণের পথিক,
ভোতা চেতনায় ক্ষুরধার শানে; যত অবাঞ্চিত জঞ্জাল ঝেরে
বজ্রমুষ্টির প্রদত্ত প্রত্যয় বানে; চেতনার মুক্তি সোপান
শহীদ বেদিতে ফুলে শোকের মূর্চ্ছনায় মুক্তির মিছিল।


১৪২০@২৭ মাঘ, শীতকাল।