আজ বসন্ত! আবার এল ফিরে
ঋতু ফেরার দেশে; ফাল্গুনের চনমনে বাহার
ফুলে ফুলে পলাশ শিমুল; কৃঞ্চ চূড়া লালে লাল
বাসন্তী বাহারে উচ্ছ্বল যৌবন।


ফাগুনের প্রথম দিনে
কুয়াসা আবিরে ধুলোর আস্তরে, ঘাসফুল যেন চেতন ফিরে
ঝরা নাঙা গাছে গাছে; নতুন পাতায় যৌবন
প্রজাপতির বাহারি ডানায় রং।


কচিপাতার সজনে ডালে বসে তিলাঘুঘু
দক্ষিণা হাওয়া রং লাগা পালকে; চোখে মুখে চঞ্চলতা
চনমনে ঠোঁটের খুনসুঁটি মৌনতা ভাঙে; ঘাস ফুলে লাল ফড়িং
দোল খায় ফুলের আবির মাখা গন্ধে।


১৪২০@ ০১ ফাল্গুন, বসন্তকাল।