এইতো জীবন তুচ্ছ করে স্বপ্নে বাঁচা


বিস্ময় আর বিপন্নতার প্রত্যয়,
রং লাগানো প্রজাপতির ডানা; আতুর ঘরে সম্ভবনা
এবার আগল খুলবে! মুখোশে ঢাকা সুরম্য সভ্যতার
মৌনতা মিছিলে যানান দেয়।


ক্ষয়ে যায় না পাওয়াগুলো,
যেখানে অধিকারে ঝাণ্ডা উড়ে ছিল; স্বপ্ন ডানার মত
অধিকারের দস্তখত মুছে যায়; কালের গায়ে কলঙ্ক লেপন
উঠছে জেগে কচিপাতায় সবুজ বন।


বার বার এমনি করে,
বিস্ময় জাগানিয়া গান বাজে; আকাশে বাতাসে
মাদকতায় দখিনা হাওয়া; মেঘের আঁচলে স্বপ্ন বিলায়
এইতো জীবন তুচ্ছ করে স্বপ্নে বাঁচা।


১৪২০@ ১৪ ফাল্গুন, বসন্তকাল।