বসন্ত ঘ্রাণ


বসন্ত সকাল বলে কথা,
কাকের গলায় চিকচিকে রং; পালক রৌদ্রে জ্বল জ্বল করে
বুনো ঘাসে রাঙা ফুল; লাল চোখে ধূসর কোকিল
দক্ষিণ হাওয়ায় যেন উদাস মাখা রং।


অনুভবে রং লাগা পলাশ,
ধুলায় মাখা লাল পাঁপড়ি বেদনা ভুলে; ঝেড়ে ফেলে জড়া জীর্ণ
মাটি ফুড়ে কবিতার অঙ্কুরোদগম; পুঁই মাচায় লকে লকে ডগা
জীবন পথে থোকা থোকা বসন্ত।


বিভ্রম আবহমান কালজুড়ে,
চির চেনা অবলীলায় বদলে যায়; চেনার ভিড়ে অচেনা হারায়
ক্ষয়ে ক্ষয়ে যাওয়া বেদনা ক্ষত; প্রলেপ লেপনে বসন্ত ঘ্রাণ
শুধু বেঁচে রয় দুপুর গড়িয়ে অম্ল দীর্ঘশ্বাস।


১৪২০@ ১৭ ফাল্গুন, বসন্তকাল।