হাওয়া মন্থনে কৈলাসে বসন্ত যাপন


হাজার হাজার কথার ফাঁকে,
নাই বা পড়ল মনে পোড়া কথা; লক্ষ কোটি কথার নৈবদ্য বিতানে
তালিকায় নাই বা রাখলে; ঝরে পরা পাতার মত তুচ্ছ নিমিত্তে
উদাস করা হাওয়ার অজান্তে লাগল ছোঁয়া।


বারান্দার কার্নিশে খুনসুটিতে মত্ত চড়ুই,
বসন্ত প্রবল বাসনার উন্মেষ; ঠোঁট আর কথার আবর্তে প্রেম
অভিমান মগ্নতায় ডুবে রইলে আজীবন; মিথ্যা ভানে সুবর্ণ জীবন
বার বার মলিনতা ঝেড়ে ফিরে আসে সবুজ ঘাস।


স্বপ্নভূক রাতের জ্যোত্স্না বিলাস,
আমলকির বনে বসন্ত রাতের বাসর যেন; হাজার কথার ফুলঝুড়ি
আলোছায়া ঝিরঝিরে বাতাসে; খসে পরে বিরহী শঙ্খচিলের পালক
হাওয়া মন্থনে কৈলাসে বসন্ত যাপন।


১৪২০@ ১৮ ফাল্গুন, বসন্তকাল।