যেন পুনঃজন্ম সেই কালের পথে নতুন পথ


নতুন পথের নতুন বাঁক,
তেমাথায় পথের ভাগ; চক্র বৃত্তে বেড়ে উঠছে বট গাছ
বেশ জমেছে সোদাই পাতি দোকান; দোকান বসেছে মেলা গুলান
চা পানের আড্ডা হইহুল্লোড়ে সকাল সাঁঝ।


ছক আঁকা ছিল কি পথের?
কৃষকের ভূঁই ছেদনে আইল পথ; বীজ বুনা কালের চিহ্ন বুঝি?
ঢেকে যাওয়া সভ্যতার উঁকি;বেজে উঠে একতারায় বাউল বৈরাগ্য
চেনার নিমিত্তে নিত্য যাওয়া আসা ঐ পথে।


এত দিনে ঐ পথের মোর টার বেশ বিস্তার ঘটেছে,
বট গাছটা মহীরুহ বৃক্ষের রুপ ধরেছে; ঈষৎ লাল বর্ণের রশির মত
ঝুড়ি গুলো ঝুলছে; পাখিদের কলকাকলিতে মুখরিত
যেন পুনঃজন্ম সেই কালের পথে নতুন পথ।


১৪২০@২০ ফাল্গুন, বসন্তকাল।