পূর্বরাগ, কালান্তর



এমন দিনে,
ঝরা পাঁপড়ির পদ্মলোচন
আহাম্মকের মত হাসতে হাসতে কেঁদে ফিরে।
ফুলের রেণুর বাসন্তি আবির;
হাওয়ার টানে উড়ে উড়ে ঘুড়ে ঘুড়ে
নিষিক্ত বরণে মিলনের পূর্বরাগ।



পাখির ঠোঁটে এখন বড়ই মায়া
আমলকির ডালে টোনাটুনির বাসা বেঁধেছে
ভালোবাসায়।
গলায় পরা সাতনরী হার; চঞ্চল পায়ে নূপুর
বসন্ত দুপুর ঝিরঝিরে হাওয়া
ধূসর পালকে বিলিকেটে যায়, সুখস্পর্শ।



এমন দিনে হিয়ার টান
পিছন ফিরে,
কত দিন শুধু অনুভবে; অমানিশায় মত্ততা
সবই ফাঁকি।
সময়ের কানে কানে বেজে উঠে নতুন গান
এমনি এমনি বছর ঘুড়ে ঘুড়ে; জৈব প্রাণী কূলে ফিরেছে যৌবন
প্রকৃতির সাঁজ বার বার নতুন
অথচ কাল কালের গায়ে কালান্তর।


১৪২০@ ২১ ফাল্গুন, বসন্তকাল।