অভিমান তোমার



আর নতুন করে,
ভাববার অবকাশ কই?
বিরহ আকাশ জুড়ে, তৃষ্ণার হাহাকার
সবে চন্দ্রগ্রহন!
পৃথিবীর অর্ধেক বোধ হয় ঢেকেছে আঁধার
তাই রাতের যাতনায় শীৎকার ভাসে বালু কোনায়
অনিন্দ্য রুপখোর!
নন্দনপুর লুট হয়ে যায়, কালো রাতে
এসেছিল সজ্জন ডাকাতদল।



দিন তো আর ফুরায় না,
পথে পথে যায় বেলা পথিক বাউল; আধেক রাত
ধার চেয়েছিনু!
সেদিন আমার ঘুমাবার জন্য,
যেন সে পথের মই বেয়ে বেয়ে এল অবেলায়
যখন আঁধার জেঁকে বসেছে, লবঙ্গ বনে।



আকাশে ঐ যে মেঘের গা জুড়ে,
তোমার মন ভৈরবী অবয়ব; এত যে কারু কাজ ভাবায়
অগ্নি দ্রোহ জ্বলে উঠে ঈশান কোণে
হাওয়ার তান্ডব সব উবে গেল; ভাবনার অবসর এবার
বাতাসে ভেসে এলো শঙ্খচিলের পালক
অভিমান তোমার।


১৪২০@ ২৪ ফাল্গুন, বসন্তকাল।