মাটির একান্ত সজ্জন



জড় বস্তুর সাথে,
শরীর যুক্ত পার্থক্য কি? অমিল শুধু কাঠামোগত
মনের দহন তুসের আগুন সম।
সাম্য আর অসাম্য ব্যপক পার্থক্য
পথিক স্বাধীন বটে,
দুখের আগুন জ্বলে প্রত্যয় হীন অসম যন্ত্রণা
যাকে বলে মুক্তির আশ্রয়।



সেই মুক্তি কোথায়?
জড় সাম্য থিতিয়ে যায় জীবন, সেতো বেঁচে থাকার জন্য
শুধু বেঁচে থাকতে যেন খর্ব জীবন মানায় জড় তান্ত্রিকতা
সব ছেড়ে বেড়িয়ে আসে সেই বাউল পথিক;
যার সজ্জন যাতনা সব জড় কোলে।



প্রশ্ন থেকেই যায়,
সেই স্বাধীন সত্তা কই?
প্রাণীরা কি স্বাধীন সত্তায় বেঁচে থাকে পারে?
জড় বস্তুর বয়স বাড়ে, আর প্রাণিকূলের
বয়স কমে; তাই বর্ধিত জীবনে বড়ই শঙ্কা
তাহলে মৃত শব! কি জড় বস্তুর অনুরুপ?
মাটির একান্ত সজ্জন।


১৪২০@ ২৪ ফাল্গুন, বসন্তকাল।