তার প্রেম



এমন করে,
ফুড়িয়ে যাবার নিমিত্তে; রাত ঘুড়ে
দিনের মিশেল ভ্রমর চঞ্চল; এখন বসন্ত বলে
লজ্জা ঢেলে লজ্জাবতীর সাজ।
লাজ রাঙা গুমোট হাওয়া,
পাগলা হাওয়ায় ক্ষেপেছে; জারুল তলায়
মৌনতা ঢেকেছে সবুজ পাতা
পাতার ফাঁকে লুকোচুরি
আলো ছায়ার; অভিমানে
যুগল প্রেম মূর্তিমান।



কেউ কি ডাক দিয়ে গেল?
বন বাদারে শীর্ণতা মুছে যাবার পালা
পাখপাখালির কোলাহল, ঠোঁটে বাসন্তী রং
সোনালী পালকে রং লেগেছে
বিলিকেটে আইল পথ বুনে সবুজ ঘাস
এই পথে তুমি হেঁটে ছিলে?



আজ হেঁটে যাই ঐ পথেই, একা একা
শুধু ঐ পথ চেয়ে রয় পথের নিশানা খুঁজে
পথের আড়ম্বর আর কি বা চাই?
সে তো আমারই মত একা; নিঃস্ব
যদি ফিরে সে? এই বসন্ত রাঙা পথে
জানবে লজ্জাবতী; চিনে নিবে
ঠিক তার প্রেম।


১৪২০@ ২৫ ফাল্গুন, বসন্তকাল।