বেঁচে থাকে যন্ত্রণা যত পথে



সকাল বেলা জানলায়
কর্ষক কাকের ডাক; বিরক্ত কর বটে
তবু কেন মনে শঙ্কা জাগে; কোন দুঃসংবাদ নাকি?
এমনি ভাবনায় অফিসমুখো।
পথে ধুলায় হামাগুড়ি ভিক্ষুক
গায় ভৈরবী; বিষিয়ে উঠে মানবজনম
তবু আমরা মানুষ বেঁচে বত্তে আছি।



বেঁচে থাকে যন্ত্রণা যত পথে
কৃঞ্চচূড়া তলে মাতাল হাওয়া; জুড়ায় শরীর মন
আঙ্গিক স্বপ্নঘোর ছায়া; মুকুন্দ ফুলে ভ্রমন
বেহাগের রং লেগেছে পথের পর পথ জুড়ে
প্রজাপতি ডানায়।



তবু থেমে থাকে না কিছুই
চলমান পথে কালের প্রত্যয় বটে; মাঝে মাঝে
সুখ সারি বসে পথের ঐ গাছটায়; বিলায় প্রেম
বাঁচবার স্বাদ বিছায় পথের ধুলায়।


১৪২০@ ২৬ ফাল্গুন, বসন্তকাল।