সঁপে দেই আমার যত কবিতা প্রেম



সেদিন সাঁঝে
বসে ছিল হাট
দিগন্তের ঐ পাথারে
সবুজ গালিচার তেপান্তরে মাঠ
বিভ্রম মরীচিকা



বির্মষ নদী
আজ ভাঙ্গনে কান্না
হিজল গাছ নুইয়ে পরে
অর্ধেক শিকড় উদল বাহানা
ঠিক সামলায়
ক্ষয়ে যাওযা লোপাট অঞ্চলে
বাঁধা ছিল প্রেম
ফিরবে সে এই ছায়া নদীর
কঙ্কাল পথ ধরে
অপেক্ষার শিকল
লম্বা হয় বালুকা চড়ে



ধরে রাখা কলের ফাঁদ
আকাশ পরেনি ধরা
সে পা টিপে টিপে এসেছিল
বোধ হয় আমলকির বনে
ঘাস ফড়িং ছুঁয়েছিল তাকে
চিবুকের নিচে
আস্তিনে বসেছিল চুপটি করে
যদি আকাশ মিলে
সঁপে দেই আমার যত কবিতা প্রেম


১৪২০@ ২৭ ফাল্গুন, বসন্তকাল।