শোকের কাঙাল আমি,
আমাকে যত পার!
মৃত্যু নামের মালা পরিয়ে দাও


আমার আস্তিন নুয়ে পড়ুক
মেরুদণ্ড বাঁকা হয়ে যাক
মজ্জা গুলো সব গলে পড়ুক
ঘর্মাক্ত শরীরে
আস্তিন বেয়ে চুইয়ে চুইয়ে পড়ুক
শরীরে আমার মৃত্যু যন্ত্রণা
এত এত মৃত্যু?
লজ্জায় অবনত হয়ে যায় আমার
সজল মগজ!
হতাশায় বিবর্ণ আকাশ আজ
হাঁটু গেঁড়ে বসে; খোলা আকাশের নীচে
পৃথিবী নামের সবুজ যোগ্য
মৃত্যুর কফিনে
শোকের কাঙাল বুনে;


শোকের কাঙাল আমি,
আমাকে যত পার!
মৃত্যু নামের মালা পরিয়ে দাও


১৪২১@ ২০ বৈশাখ, গ্রীষ্মকাল।