দলছুট কবিতারা-৩


মাঘের নগর জুড়ে
বেশ শীত যাই যাই ঘণ্টা ধ্বনী যেন
বাজিয়েই চলেছে;
মখমলের কুয়াশার চাদর
ভেদ করে ফুটপাতে হামাগুড়ি দেয় যে শিশু
নাকের জল চোখের জল
একসাথে যায় বটে;


কতক যুবক সেই ভাের সকালেই
টি শার্ট পড়ে দিব্বি হেঁটে যাচ্ছে
যদিও হাতদুটো বগলে পুড়েছে কেউ
কেউ বা ঠোঁট চেপে একটু কাশে
কেউ বা আঙ্গুলে সিগারেট এঁটে
ধুঁয়া ছেড়ে যায় কুয়াশা গায়ে মেখে


এই বেলা উঠল বলে,
লালিমায় ছুঁয়েছে মাথা উঁচু করা দালানের গায়ে
কুয়াশার ছায়া ফেলে যায় কাকের ঝাঁক
উড়াল কাক, কা কা কা
উন্মনা যেন মাঘের প্রলুব্ধ আবেগে
উচ্ছ্বাস ব্যক্ত যেন কয়ে যায়
সকাল হয়েছে গো
ভাগাড়ে কুয়াশার চাদর এখনো যেন
সতরঙ্জির সামিয়ানা!


এমনি বিষন্ন বেলায়
যার যার কাজে যায় দ্রুত লয়ে বিষন্ন মুখে
যেতে চায় না মন তবু যায়
অনলের লাকড়ি কুড়াতে; না হলে যে উনুন জ্বলে না
সুবর্ণ ক্ষুধা জেগে উঠে সদল বলে
[নৈশব্দের বিভ্রম বৈভব]


১৪২৫/ মাঘ/ শীতকাল।