________হাওয়া জল স্মৃতি মেঘ আড়ালের কাব্য


একখান পাত্র,
ঠিক মাঝারি সাইজের
গোলাকৃতি গামলা তাতে ধোয়াবাটির যাবতীয় কাজ হয়।
সেইটা দিয়ে প্রজন্ম পর প্রজন্ম চলছে।
সেইটা দিয়ে আজও নানা কাজে ব্যবহত হয়।
পুরাতন বলে, বড়ই মায়াময়।


একদিন কইলাম, এটা তাকে উঠিয়ে রাখ
পুরাতন জিনিষ। কে শুনে কার কথা
স্মৃতির জিনিষ নাকি উঠিয়ে রাখতে নাই
স্পর্শ ছাড়া স্মৃতি বাঁচে না।


বাহ দারুণ,
ভালোবাসা স্পর্শ ছারা আজীবন রয়ে গেল
আর তোমার পুরান স্মৃতি।
সে তো পাত্রের জলের মতো শুধু নাড়া দিলেই
ঢলকে ঢলকে পড়ে।
আবার জলে ভরে, আঢ়ারের মেঘের মতো
টুইটুম্বর জল বাতাস উড়ায়।


হাওয়া জল স্মৃতি মেঘ আড়ালের কাব্য
ভালোবাসা ছুঁয়েছিল বলেই তো
যাপিত কাল বাঁচে।


আষাঢ়/বর্ষাকাল/১৪২৯