_________সহস্র জীবনে কাব্য


দিবে না কি আমায়?
সহস্র জীবনে কাব্য; যাপিত কাল কাব্য পুরাণ!
সীমাহীন পথে যেতে যেতে ব্যাকুল পথিক
তৃষ্ণায় সীমানার মাত্রা গুনে গুনে পাদুকা
স্তিমিত পদ ভারে উচাটন।
যেতেই হবে ঐ যে দূরে দিগন্ত পাড়ে
সেথায় যে আমার সন্ধ্যাবতীর মোহনা।
সাঁঝ ঘনালে সন্ধ্যাবতী সাজে; সুবর্ণ নীলিমার রং এ


কত কথা পথে পথে সবুজ ঘাসের সিঁথানে?
মাটির সোঁদা গন্ধ ভাসে বালিয়াড়ি আলপোনায়।
বাতাস ঘ্রাণে ভেসে আসে সহস্র জীবনের কাব্য
ফিরিয়ে দাও বেলোয়াড়ি কাব্য পুরাণ।


আমি আমার পথিক যাতনা সন্ধ্যাবতীরে টানে
কত কথা তার সাথে? রইল বাঁকি ; বার বার ফিরে আসে
কাব্য গহন অমরাবতী প্রেম !
পথে যেতে যেতে পথে কুড়াই, অবিনাশী প্রেম মোহ
খুঁজিতে তারে, খুঁজিতে তারে,,,,


১৪২৭/ আশ্বিন/ শরতকাল।