-কবিতা আর হয় না


কবিতা আর হয় না
বেলা গইরা যায় তো, যায় কোন হানে?
পথিক হাঁটে পথে;
যাওয়া আসা কত লোকে?
আচমকা পথিক বলে উঠে
উঠেন মিঞা; বেলা যে তরাস চলে,,
দেখবার না পাও !
আন্ধার হলে কি করবা?
কিছুরি তো ভাও না পাও; পথিক কয়
টেনে টেনে আধো গলায়।
অন্তর চোখ খোলা কি তোর?
সব বুঝবা তরাসে!
ধুলো গুনে মানুষ চুষো
সোদা মাটি সোনা যে তোর।


দেহ যে তোর সেই কথাই কয়
মাটিতেই গরন মাটিতেই মরণ
এই মাটিই যে তোর সর্বসহা
কত আর মাগবি গায়ে তারে?
এই তো সময় যায় যায়রে বয়ে
আগল খোলা আকাশ তলে।


১৪২৫/ বৈশাখ/গ্রীষ্মকাল।