একান্ত সান্নিধ্য জড়বস্তুর রন্ধ্রে


শরীর, যৌবন, মনুষ্য দেহ এই যে স্বেচ্ছাচারীতার দম্ভ
রাগ, অনুরাগ, অভিমান সে তো জীবনের অনুষঙ্গ।
খরকুটো, ধুলোবালি, বাতাস সেও তো জীবনের সঙ্গ
লতাপাতা, গাছ, আগাছা বেঁচে থাকার যথাযথ বিবেচ্য।


খাতা, কবিতা, কলমের আঁকিবুকি জড় ক্ষুধার নিমিত্তে
ঝড়, ঘূণি, জলোচ্ছ্বাস সেতো মৃত্যু খেলায় সর্বনাশ।
বল, যত উচ্ছ্বাস, কান্নার পরিণতি নিঃশেষ নিঃসার
বিন্দু বিন্দু, সঞ্চিত সময়, ক্ষয়ে ক্ষয়ে সেও তো কালে অর্নিবান।


এই যে মনুষ্য দেহ, মৃত্যু ছুঁয়ে শরীর, মাটির পচন ক্রিয়ায় শোষিত
ধুলি কোনা সম, নির্বাক শরীর, একান্ত সান্নিধ্য জড়বস্তুর রন্ধ্রে।
জীব, আর জড়বস্তুর, শরীর বিভাজিত পার্থক্য কোথায়?
জীবিত কালের, আর নিঃশেষ জীবনের, পার্থক্য চির বাঞ্ছনীয়।


১৪২১@ ১১ আষাঢ়, বর্ষাকাল।