______বিদগ্ধ কবিতা কতক


আজ কেন যে উদাস আকাশ রৌদ্র তাপে?
বাতাস খেলে হরষে; মন যাতনার বিদ্রূপ বাড়ে
বৈদেহিক স্মৃতির পাতা খুলে আঁকে কত কি?


কত কি?
ফেলে আসা তাবড় জীবন খতিয়ান
মেঘের দর্পণে ভেসে উঠে। যেতে যেতে মেঘ ফুরায়
জলের স্নানে ভেসে মাটিতে খায় গরাগরি।
গরাগরীতে হামাগুড়ি দিয়ে স্বপ্ন কতক?
হাত ধরাধরি করে বেচে উঠে আধেক ভেসে যায় জলে।
মিশে যায় স্মৃতির কার্নিশে ঝুলে;
যেন মায়া হরিণের আতঙ্ক শিকারি গুলির শব্দে তৎপর।
শব্দের তৎপর সইয়ে
আমিত্বের মাসুক সেই কবিতা; পোনামাছের মতো
শেওলা ঘন জলে ভেসে উঠে।


যেন আমার আমিত্বের পুনঃ জন্ম
এখন নতুন করে বাঁচবে
নতুন ভালোবাসায় বাসবে ভালো।
অঙ্গন জুড়ে যে বিষন্নতা বিলাপ; অমোঘ মায়ায় সাঁটা
আজ তবে, কুস্থুরী হেম বায়ু মেখে
খেলার মাঠে খেলে যাক; বিদগ্ধ কবিতা কতক?


১৪২৯/জ্যৈষ্ঠ/ গ্রীষ্মকাল।