______পাখিদের নিশি কাব্য


আজ পৌষ পার্বণ;
তুমি ফিরে এলে না! বাতাস কানে, আজ না তোমার কথা শুনলুম
সবুজ পাতার শিশির ভেজা ঘ্রাণে
আমলকী বন।
পৌষ হাওয়া বয় উত্তরের
কদাচিৎ সজনে ডাল কেঁপে উঠে, শিশির জমানো ফোটা
মাকড়ষার জালে গেঁথে রয়।


তুমি ফিরবে বলে;
ঝিরঝির বাতাসে লাউ ফুলে কস্তরি হলুদ পোকাটা পাখনা মেলে উড়ে
ধুলো গায়ে শিশির মাখে অপরাহ্ণে
পৌষ সাঁঝে উনুনের ধুঁয়া
কুয়াশার আবির ঢালে সন্ধ্যাবতীর গাও পেরিয়ে দিগন্তে ছুটে
কুয়াশা পথে, পাখিদের নিশি কাব্য, গায়
বিরহী দল ছুট ডাহুকী; তুমি ফিরবে বলে।


তুমি ফিরবে বলে
পৌষ রাত; হিমেল জোছনায় ঝিরঝির তুষার লজ্জাবতীর শরীর ঢাকে
শিশির ভেজা ওমে দুরন্ত কাঠবিড়ালী
তোমার পথের নিশানা আঁকে।


১৪২৬/পৌষ/শীতকাল।