---কবিতায় গল্প


কবিতায় গল্প বলে ঐ সুদূরে আকাশ
কবিতায় গল্প বলে শূন্যে ঝুলে কোটি নক্ষত্র
কবিতায় গল্প বলে সচল বায়ু
কবিতায় গল্প বলে মেঘ মেঘমল্লার দল।


কাশবন বাতাসে দুলে
সাদা মেঘের পালকি চলে, হুনহুনা! হুনহুনা!
দিগন্তে ঐ নীল আকাশের আঁচল পাতা রাশি রাশি স্বপ্নমাখা গল্প বলে।
বেলা শেষে সন্ধ্যাবতীর গায়ে
গল্প বলে রং ছড়ায় সাঁঝের আলো ঝিকিমিকি;
বিলের জলে শাপলা ফোটা রং ছড়িয়ে যায় সাঁঝ লালিমা গল্প বলে।


গল্প বলে ঝিলের কাদা কাদাখোঁচা
গল্প বলে কচুরি পানায় ডাহুক ডাহুকী
গল্প বলে পদ্ম পাতায় বসে সোনালী ব্যঙ
গল্প বলে জলমাকড়শা জলের উপর হেঁটে হেঁটে।


কবিতায় গল্প শুনেছি দাদির আঁচল ধরে সেই শৈশবে!
কবিতায় গল্প শুনেছি জোছনা রাতে উঠানে বসে।


১৪২৫/ ভাদ্র/ শরৎকাল।