আকাশে ছড়ানো আবির বাতাসে সুরভী,
শুভ সকালে কে ডাকিলো, সে কি কবি !
আমি কি তারে দেখিতে পাবো, তন্দ্রা জড়ানো চোখে,
ক্লান্তদেহে শিহরণ লাগে, কি আশা ছুঁয়ে গেল মোর বুকে।।
মন মোর আজ খুশিতে পেখম মেলে ডানা,
অজানার পথে আজ হারিয়ে যাবো নেই মানা।।
হে কবি, চেয়ে দেখ দূর দিগন্তে আবির ছড়ানো,
সুর ছড়ানো, বিশুদ্ধতায় দুটি হৃদয় মোড়ানো।।
ভালোবাসার রঙ মাখা মন কবি তোমার,
কি স্বপ্ন দেখালে কাঁটেনা অমানিশা আমার।।
অন্তর লালিত স্বপ্ন দোলা দেয় মোর অন্তরে,
আশা দিয়ে বাজাও বাঁশি কেন বিরহ সুরে।।
শুভ সকালের শুভ এই ক্ষণে, ডাকিলে কেন আমায়,
আমি তো আমার মতো কষ্ট, বিরহ, যাতনায়।।
তবে কেন হঠাৎই মোর হৃদয়ে দিলে উঁকি,
তুমিও কি তবে চলে যাবে, শুভ সকালে ডাকি।।
বলোতো আসলে তুমি কি সত্যিই কোন কবি ?
ধরা দাও নয়তো দেখা দাও, হয়ে দিগন্ত রবি।।
আমি তবুও দেখিতে চাই মোর তন্দ্রা জড়ানো চোখে,
ক্লান্তদেহে শিহরণ লাগে, কি আশা ছুঁয়ে গেল মোর বুকে।।
হে কবি তুমি কেন আসিলে তব: মোর ঘুমোঘোরে,
আবার এভাবে কেনইবা চলে যাও তুমি, বহুদূরে সরে।।