- আজ নগ্ন হবে রাত চাঁদ ডেকেছে আয় ভরা পূর্ণিমায়
  কেমনে ফিরি চাঁদতলায় দেশ জেগেছে মিছিলে রাস্তায়
  আমি কোন দিকে যে যাই - চাঁদতলায়, নাকি রাস্তায়!


- ভীষণ ব্যাপার বটে! একটু দাঁড়াও, জল-মাটি খেয়ে নাও।


- ছাড়ো ওসব রসিকতা! ভাল্লাগেনা! একটু সরে দাঁড়াও।


  মাগো, তোর হাতের পিঠা খাইতে কত মিঠা
  মনে নেই তোর কবিতার কথা? - এখনো তার মুখে আঠা!


- তাহলে আর দেরি কেন রাস্তায় পাড়ি দাও


- থামো! চুপ যাও, কেন শুধু বকবকাও!


  কবিতা, কী ভাল লাগল সেদিন ছুঁয়ে গেলি এক নিমেষে
  কিভাবে তোর সুখের ডালি ছড়িয়ে দেব সব আকাশে!


- বুঝেছি, তবে যাও চাঁদতলায়, রাস্তায় বড় ভীড়!