তুমি কি এখনো সেই দুরন্ত আগুনের মতো হাঁটো
এখনো কি তীক্ষ্ণ বুকের অহংকার কাঁপায় ক্যাম্পাস
চিকন পথের চারুবাহার ঘাসের চোখ!


ও হ্যাঁ! ক্যাম্পাস তো এখন দশ বছর আগের ইতিহাস!


শুনেছি, পাকা ঘর পেয়েছো, পাকা ঘরের বাড়ি হয়েছে
পাকা ঘর কি জ্বলন্ত আগুনের শিখায় খুব কাঁপে, খুব নাচে
যেমনটি কেঁপে কেঁপে নেচে নেচে
আমি ও আমরা হাঁটতাম
রেগুলার ক্লাশ করতাম
পাকা ঘরের ও বাড়িতে কি সেই ক্যাম্পাস আছে, সেই রেগুলার
ইচ্ছের মতো পায়ে হাঁটা কিংবা যুগল পথিকের পথ
যেমনটি পথে তুমি আর আমি
আমি আর তুমি ................


না, পাকা বাড়ি হয়নি আমার সে-রকম একচুলা আগুনের
সত্যি, আজও পাকা হতে পারিনি আমি, নির্বোধ কাঁচা রয়ে গেলাম
সেই ছুঁয়ে যাওয়া ক্যাম্পাস জড়িয়ে আছে সত্যের মতো
ছুটির দিনেও যুগল পথিকের সেই পথ আজও বিশ্বাসের মতো
গোপন শ্বাস-প্রশ্বাসের মতো আসা-যাওয়া করে এ সরল ঘরে
এখানে বর্ণীল পথের ভিড়ে
এখানে কত বিচিত্র পথ যাতায়াত করে
নিত্য-নতুন আগুন কেঁপে ওঠে ঘরে
নিত্য-নতুন আলো ঝলসে উঠে যায় ঘর আলো করে


সত্যি, আজও আমি সেই নির্বোধ কাঁচা রয়ে গেলাম!


বত্রিশ পেরিয়ে আছি নিজস্ব ঠিকানায়
সেই ক্যাম্পাসের এলাকায়
একদিন এসো
দেখিয়ে যেও নির্বোধ কাঁচা কীভাবে হয় পাকা ঘর


তুমিই তো শিখিয়েছ - কীভাবে আগুনে হাঁটতে হয়
কীভাবে আগুনে খেলতে হয় কবিতার মতো


একদিন এসো - এখানে এ বর্ণীল পথের নীড়ে