হৃদয়ের মতো পথ ছিল এক উনিশ বসন্তে দীর্ঘ
দুই ধারে তার থাকতো ফুটে বাসন্তি সব অর্ঘ্য
হয়ে ওঠার দম্ভ ছিল
বুকজুড়ে তার গন্ধ ছিল
প্রয়োজনের সংজ্ঞা ছিল স্বচ্ছ নদীর জলে


চান্নিপসর পথের ধূলো
সুখ-সবুজের আঁচল ছিল
নীল আকাশের অর্থ ছিল ধূলির অন্তরালে


হাওয়ার সাথে ধূলিখেলা
বুক ফুলিয়ে সারাবেলা
পথিক হাওয়ার স্বপ্ন ছিল হাসনাহেনার ডালে


একদিন এক আদেশ এল
থানা-উন্নয়নের প্লান হল
কাঁচা রাস্তা পাকা হবে যাবে নগর মন্ডলে


এখন পথিক হাওয়ার দীর্ঘশ্বাসে
নাগরিক কাক ভীষণ বক্র হাসে!