এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
ছয় দিন পর এক সাত হয়!


হে ঈশ্বর!
তোমার ডায়েরীর পাতা উল্টে দেখ - কতটা পাপ -
অগ্নিশিখায় ছিল না কোন ইচ্ছার পাপ; -
তধু অনিচ্ছায় পুড়ে যায় সব পথ - পথাকার
লতা-পাতা-ঘাস, জল, নদীজলের সংসার!


এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
সাত দিনে এক দিন কিছু নয়!


হে ঈশ্বর!
সব ইচ্ছা পুড়ে যায় প্রবল অনিচ্ছায় -
শেষ বিকেলের রিক্সা পুড়ে যায়
উদ্যানের সবুজ পথ পুড়ে যায়
লেকের স্বচ্ছ জল পুড়ে যায়
পার্কের সৌখিন বেন্স পুড়ে যায়; -
এক দিনে আর পুড়ে যাওয়া কতোটা নেভানো যায়?


হে ঈশ্বর!
পুড়ে যাওয়া কয়লায় চলে তিন প্রহরের রান্না
পুড়ে যাওয়া কয়লায় বাড়ে ভুল বানানের কান্না!


এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
এক দুই তিন চার পাঁচ ছয়
এক দিনে কিছু কথা জমা হয়!


হে ঈশ্বর!
তুমি স্পষ্ট হবে কবে আর - কোন কালে -
এখানে স্পষ্টতা ঝুলে অন্ধকারের ডালে!
দেখ ধোঁয়া উঠছে কিনা ডায়েরীর পাতায় -
একঘেয়ে আগুন জ্বলছে কিনা সমূহ সংজ্ঞায়?