দূঃস্বপ্ন


সারারাত জল খুঁজে খুঁজে
হিমালয় থেকে বঙ্গোপসাগর
ওয়াসার কল্যাণে সকালে অফিস;


ভুলে যাই অনুস্বরের রাজ্যশাসন!



সঠিক পাখি


অনেকান্তে অনেক সময় অনেকটাই যায় চলে
সঠিক পাখি বসে এসে বেলা পড়ে যাওয়া ডালে।


পাখিতন্ত্র


পাখিদের কোন মানচিত্র নেই - শুধু সুনীল আকাশ
পাখিদের কোন জেলখানা নেই - শুধু স্বাধীন বাতাস।


পাখিদের কোন হাতিয়ার নেই - শুধু প্রেমের ডানা
পাখিদের কোন রাজনীতি নেই - শুধু সুখ আলপনা
পাখিদের কোন দলাদলি নেই - শুধু খোঁজা মনজুটি
পাখিদের কোন লুটপাট নেই - শুধু প্রেমে লুটোপুটি।