আমি একটা মূর্তি বানাবো জীবন্ত স্বর্ণমুদ্রায় -
যে কথা বলবে বাংলায় নায়গ্রায় আর সব প্রাকৃতিক ভাষায়
যাকে দেখে মুখ লুকোবে মেরিলিন আর উর্বশীরা ভীষণ লজ্জ্বায়
যাকে স্যালুট করবে পৃথিবীর বেবাক সেনাপ্রধান
যাকে পূজার অর্ঘ্য দিতে তাবৎ রাষ্ট্রপ্রধানেরা ছুটে যাবে ফুল কুড়োতে
সুন্দরবন, আফ্রিকা, হিমালয় আর সব পৃথিবীর ঘরে-বাইরে
যার পায়ের কাছে হামাগুড়ি দিয়ে ক্ষমা চাইবে পৃথিবীর সব মাফিয়া হায়েনা


আমি একটা মূর্তি বানাবো জীবন্ত স্বর্ণমুদ্রায় -
যার কাছে খেলতে আসবে যীশু সব শিশু, চাঁদ-জোসনারা
যার কাছে  উল্কায় আসবে সমস্ত সূর্য ও সৌরহৃদয়েরা
যার কাছে বসে থাকবে সব কবিরা সারাক্ষণ একটা স্বর্ণকবিতার প্রতীক্ষায়


আমি একটা মূর্তি বানাবো জীবন্ত স্বর্ণমুদ্রায় -
যার হাতে থাকবে একটা স্বর্ণসুন্দরের অভিধান
যার হাতে থাকবে না কোন হেন ক্ষমতার রাষ্ট্রনীতি
যার চোখে থাকবে না কোনো রাজনীতির প্রয়োজন - শুধু ভালবাসার রোশনাই
যার ঠোঁটে থাকবে না একটুও বিষ - শুধু অমৃত
যার শ্বাস-প্রশ্বাসে থাকবে না কোনো হেমলক বা বারুদের গন্ধ - শুধু গোলাপ-রজনিগন্ধা আর হাসনাহেনা
যার প্রতিটা শব্দ হবে এক একটা স্বর্ণমুদ্রা - সত্য-সুন্দর-চিরন্তন - ঠিক কালজয়ী কবিতার মতো


আমি একটা মূর্তি বানাবো জীবন্ত স্বর্ণমুদ্রায় -
এত স্বর্ণমুদ্রা আমি কোথায় পাই!
১৬১৮ টা অভিধান যথেষ্ট নয় শুধু ওর দুটি চোখের জন্য
১৬১৮ টা অভিধান যথেষ্ট নয় শুধু ওর দুটি ঠোঁটের জন্য
১৬১৮ টা অভিধান যথেষ্ট নয় শুধু ওর কালো চুলের জন্য
১৬১৮ টা অভিধান যথেষ্ট নয় শুধু ওর দুটি হাতের জন্য
১৬১৮ টা অভিধান যথেষ্ট নয় শুধু ওর দুটি পায়ের জন্য
১৬১৮ টা অভিধান যথেষ্ট নয় শুধু ওর ও হৃদয়ের জন্য


এত স্বর্ণমুদ্রা আমি কোথায় পাবো?


প্রিয়তমা!
এসো, একটু মুখোমুখি বসি - নতুন কিছু শব্দ কুড়াই - কিছু স্বর্ণমুদ্রা
এসো, একটু পাশাপাশি হাঁটি - নতুন কিছু শব্দ কুড়াই - কিছু স্বর্ণমুদ্রা
এসো, একটু ভালবাসি আরো - নতুন কিছু শব্দ কুড়াই - কিছু স্বর্ণমুদ্রা