ঠ্বং ঠিথ ঠ্যাথ ঠ্বিথ ঠ্থা
ঠ্বং ঠিথ ঠ্যাথ ঠ্বিথ ঠ্থা ... ... ...


ছুটে চলছে ট্রেন
ট্রেন ছুটে চলছে
ছুটে চলছে সময় আর দুঃসময়
সময় আর দুঃসময় ছুটে চলছে
স্বপ্ন ও দুঃস্বপ্নের চাকায় সবুজ রাস্তা ছিঁড়ে-ফেঁড়ে ভেঙ্গে-চুরে


দু'ধারের পাথর হৃদয় নির্বিকার শোনে রেল লাইনের হেভি মেটাল
দু'ধারের সবুজ বৃক্ষ-লতা মেটাল ঝড়ে
আঁকড়ে ঝুলে জসীম উদদীনের কবিতার ডালে
কখনো কখনো ঝড়ের ক্ষণবিশ্রামে
রবিঙ্গীত তালে দুলে ওঠে জন্মের জৈবিক হাওয়া


বিভূতি স্বপ্নের অপুরা ট্রেনে চড়ে কোথায় গেছে! - কোথায় গেল?


ছুটে চলছে সময় আর দুঃসময়
সময় আর দুঃসময় ছুটে চলছে
ছুটে চলছে ট্রেন
ট্রেন ছুটে চলছে
ছুটে চলছে নকশী কাঁথার মাঠে কাব্যঠাকুর ঘাটে
ছুটে চলছে গঙ্গা-গড়াই-মাথাভাঙ্গার জলে -
চলছে ছুটে হেভি মেটাল ঢেলে
ঠ্বং ঠিথ ঠ্যাথ ঠ্বিথ ঠ্থা তালে


ছুটে চলছে ট্রেন -
ভ'রে যাচ্ছে দৈনিক - ভেসে উঠছে দৈনিকের দোয়াত
ছুটে চলছে সময় -
ভ'রে যাচ্ছে সংসদ - জমে উঠছে সংসদের খেলার মাঠ
ছুটে চলছে দুঃসময় -
ভ'রে যাচ্ছে ধর্মালয় - শানিয়ে উঠছে স্টেডিয়ামের পাঠ


তবু
ইষ্টিশনে ইষ্টিশনে ইষ্টিশনের রাতবেহালা থাকে
হেভি ঘুমের ফাঁকে
              আঁকে লালন রবির মেলা
              ভাঙ্গে হেভি মেটাল খেলা


চলো, ও-দিকটাতে যাই


সুচারু, এসো ঝড়ের ঠিকানা খুঁজি আজ সারারাত
১,৬১৮ অভিধান - তিরিশ বাতি জ্বেলে
যে ঝড়ে উড়ে যায় মেটাল - কেটে যায় ধুলি কালি দাগ
তোমার শাড়ির ভাঁজে সবুজের চোখের মতো
:
              ব্যত্যাচারে ঝড় - ঝড়ে ব্যত্যাচার
              ভেঙ্গে যায় - উড়ে যায় - থেমে যায়
             পুনর্বাসনে প্রকৃতি অথবা প্রাকৃত পুনরায়


চল, ও-দিকটাতে যাই - আমাদের তিরিশ বাতি জ্বালি