তুমি জানো, জানো নিশ্চয় তুমি জানো -
বনহংসী জলে ভেসে এলে ভেসে ওঠে জলের বুক
বিমল সৌরভে ফোটে রঙের ফুল জলাধারের ধারে;
প্রকৃতি গেয়ে ওঠে বিমূর্ত সুরে যুগলের মিথুন অন্ধকারে।


তুমি জানো, কোন বাঁশি বেজে ওঠে কালস্তর বেয়ে
লাল রক্ত, হলুদ রক্ত জলের ক্যানভাসে কোন ছবি আঁকে!


যদি জানো তবে এসো
যদি না-জানো তাও এসো, তুমি এসো
জলের মাটি খুঁড়ে খুঁড়ে জেনে নেব সবটুকু অন্বেষণ
শুধু কালস্তরে রেখে যাবো সত্যের সুর যেটুকু সুন্দর প্রয়োজন।