ঘরে ঘুমিয়ে থাকি ঘরে; - ডেকো ইচ্ছে হলে; -
এসো ইচ্ছের বারান্দায়
চাঁদ জড়িয়ে গল্প হবে জ্যোৎস্নায়! -
সমস্ত কথা হবে শিরায় শিরায় রক্তের অলৌকিক মূর্ছনায়!


ঘরে ঘুমিয়ে থাকলে ঘরে, ডেকো ইচ্ছে হলে; -
যাবো তোমার শিউলিতলায়
গন্ধ ঝরাবো রাতভর রজনীগন্ধায়! -
সমস্ত গন্ধের লাল মেখে নেব ঢেউনদীর প্রতিজলকণায়!


ডেকো অথবা ডেকো
ঘরের ঘুমকে জাগিয়ে দেব গোপন পাঠশূন্য কবিতায়।
ঘরের ঘুমকে ঘুম পাড়িয়ে দেব ঘুমহীন ঘুমশূন্যতায়।