শোনো!
সামনে এসো, মুখোমুখি বসো
এসো সামনে, বসি মুখোমুখি
কথা বলো না, এক গোলাপ পাপড়ির হয়ে বসো।


উনিশে নয়, আঠারো ঠিক মানি না -
সতেরোয় বেশ;
ষোলোটা একান্তই তোমার:
এক ষোলো আকাশ তোমার
এক ষোলো বাতাস তোমার
এক ষোলো নদী তোমার
এক ষোলো গতি তোমার
এক ষোলো নিসর্গ পুরোটা তোমারই।


আমিও চাই, ষোলোটা ষোলোর হাতেই থাক।


শোনো!
ষোলো যদি ডাকে, তবে এক দুপুর রোদ
কেনো আসবে না ভরা পূর্ণীমায়!?