শিকার করতে বেরিয়েছি
গর্জনও শুনেছি
নরম মাটিতে দেখেছি পায়ের ছাপ
খুঁজে বেড়াচ্ছি নড়ে ওঠা ঝোপ
চকিতে একটা ছায়া!
স্নায়ু একেবারে টানটান
হৃদপিণ্ড ধক ধক! স্পষ্ট শুনতে পাচ্ছি
লুকোলে আবার শশকের মত
সত্যিই তো আছে
একেবারে বুকের ধারেকাছে;
গল্পের অন্ধেরা ছোঁয়নি
আন্দোলিত বাতাসের ব্যঞ্জনা
ঝাপটা খেয়েছিল মাত্র।
কোন কোন লক্ষণ মিলিয়ে
তোমাকে চেনা যায়?
কোন পূর্বাচার্যের ঊর্বশী তুমি?
যাবতীয় সংজ্ঞার সঙ্গে
ঘটিয়েছো বিচ্ছেদ অনায়াসে
ছমছম নুপুর বাজিয়ে
গড়িয়ে চলেছো পাহাড়ি ঝর্ণার মতো
নিরাভরণ তুমি। জড়িয়ে ধরি!
সাজিয়ে দেব রসের আলেখ্যে
রজনীগন্ধার মত রাতভর জাগাবে।
চন্দনের গন্ধের মতো
ভাসিয়ে দেবে প্রতিটি মুহূর্ত
এসো না কাছে...
      ------------