এ সুন্দরী অভীমানি মেয়ে
কেন একা বসে আছ মনেতে কিসের দুঃখ পেয়ে।
দেখছ কি তুমি ওই  রাগি রাগি চখে
ওই সুন্দর গোল মুখটাকে গম্ভীর করে রেখে।
কানেতে পরেছ ঝুলন দুল
ঘন কাল চুলেতে লাগিয়েছ সাদা বেল ফুল।
পরনে গোলাপি চুড়িদার
গলাতে ঝুলছে চিকের হার।
হিল তোলা জুতায় আলতা পরা পায়ে
সেজেছ তুমি টানা চোখেতে কাজল লয়ে।
ওগো মোর সুন্দরী নয়নি
মাটিতে লুটিয়ে আছে তোমার দেহের ওড়ানি।
ওই লাল কঁম্পিত ঠোঁট কিছু যেন বলিতে চায়
ভুল করে কী কোন দুঃখ দিয়েছে সে তোমায়।
মুখ টাকে নীচে করে হাতেতে গোলাপ ফুল ধরে
বসে আছো তুমি কিসের আপেক্ষায় কার আগমনের ত্বরে
আসবে কী সে রাখবে কী তোমার কথা?
বসবে কী তোমার পাশেতে সে? বুঝবে কী তোমার ব্যাথা?
তুমি করেছো বলে অভীমান
বনেতে দোয়েল গাইছে না আর গান।
ওগো অভীমানি মেয়ে কোরনা তুমি আর অভীমান।