উৎসব হলেই রং লাগে ঠোটে
তুমিও কি ধরা দিবে লিপইয়ারে।


রাশিফলের বই খুলে মেলাই উপপাদ্য
অংকগুলো জমা নদীর বালিতে।
কল্পনা তে সমুদ্র ঢেউ -অন্ধকারের পাগলামী;
গাঁটছড়া নৌকা-ছাড়া উলঙ্গ উন্মাদ।


অন্তর্দহন-শান্ত প্রকৃতি বিষাক্ত ম্যানগ্রোভ
জ্বালাতন নিশিমন নিরাবরনের খোলসে।
শুন্যতা দিয়ে শুন্য হাতরিয়ে মরি
বেদনায় আশাহত নিরাশার বেড়াজালে।