কিউ-বল সেজে জীবনে প্রবেশ
অতীত ইতিহাসে সন্তানদের আকুতি
নির্মোহ জীবন্ত লাশ এই শহরে


আগামী নির্বাচনে ভোটার হতে
ধ্রুপদী স্নিগ্ধতা নেই,
কুলীনতার খোঁজ পরে ধান গাছের শরীরে


অর্থ নেই-বিত্ত নেই-স্বপ্ন নেই
প্রভিডেন্ট ফান্ড আছে কি?
বেহালাটাও তেঁতো হয়ে বাঁজে নদীর ওপারে...