ছু্ঁয়ে যাও দীঘল দেহতট
                             নির্জীব স্থানু ।
দগ্ধতার হলুদ নিয়তির মায়াকুহক,
প্রলম্বিত চুম্বন নোনা আর হৃদকম্পনের
মুদ্রিত রুদ্রাক্ষরে।


এমনতর ভ্রান্তিবোধ প্রশ্বাসের গরল স্পর্শে
এঁকে রাখে কান্নার এপিটাফ
                              মর্মর আবেশ,
বহুদূর নক্ষত্র সমাধি।


আমি রাত্রির জানালায় চাহনী মেখে রাখি ।
দেখি,
      কষ্টরা আয়ু পেয়ে যায়
প্রেমহীন এক সহজিয়া নির্লিপ্ততায়
                    একাকিত্ব খুঁড়ে সক্রিয় দুর্গম।


আমি বোকা রয়ে যাই
আমি একা বোকা পথে হাঁটি ।।