মাননীয়া বোধের দ্বারে মেলে আপ্লুত প্রভাত
স্নেহ পল্লব মাখে আলোক রেণু,
ফুলেল নাগরের
চটকদার হিমকাব্যের প্রজনন সংকরায়ণে
জেগে ওঠো তুমি নটীনি, উষ্ণ হেয়ালী ক্রিয়া।
চাহনীর মর্মরতায় আর দৈহিক ভঙ্গিমার
মোক্ষম প্রবাহে ধরে রাখো বৃত্তের পরিধি
বক্রিল সমীকরণ। বিস্তৃত সাগরিক।
অনাবিল।


আসলেই পারঙ্গম তুমি।


লালিত্যের রসায়নে বঙ্কিম ।