বড়ই পাপক্রিয়া মন মতান্তরে
জেগে তোলে ক্ষয় ঘুনপোকা
হীনমন্যতা ও মনোবৈকল্যের কাল সাপ।
ওঝা মন্ত্রে ও ভেষজ টোটকায়
থাকা না থাকার দ্বৈরথ
বয় যুগব্যাপী, বরফিত দীর্ঘশ্বাস ঝরে।
ক্লান্ত যোদ্ধা হতাশা পীড়নে
ছুটে চলে ঝঞ্জাসম
চেনা আবর্তে অহর্নিশ।