কবিতা কখনও অতীতে থাকে,
            কখনও বা বর্তমান;
   ‌ কখনও ঘোরে সে সাগর পারে,
            কখনও বা মরুদ্যান!


    কখনও আদরে ঝরায় সে প্রেম,
            কখনও বা বন্য হিংসা;
       কখনও সে হয় জবাব প্রশ্নের,
            কখনও বা জিজ্ঞাসা!


    কতো কবিতাই থাকে জগতে,
            ভালোবাসা কে ঘিরে;
    তবু ভালোবাসা যাচ্ছে হারিয়ে,
            মনকে শূন্য করে!


    তবে কী কবিতা থাকবে শুধুই,
            কবির কাব্য হয়ে;
       না কী ফোটাবে নতুন প্রাণ,
            প্রেম, ভালোবাসা দিয়ে!


    সদা চঞ্চল রয় কবিতা,
            দাঁড়ায় না সে একপল;
    কখনও সে আনে, গালভরা হাঁসি
            কখনও বা অশ্রুজল!


    পৃথিবীর যত সত্য, মিথ্যা
            কবিতায় থাকে ভরা;
    কবিতার মাঝে পেলেম কবিতা,
            নিজেই দিলো যে ধরা!


    কবিতা তো আসে মন থেকে তাই,
            মনের মতনই গতি;
      স্বপ্ন, আশা,মানে,অভিমানে
            নাই কোনো বিরতি!


    কবির নজরে কবিতা আসে,
            হৃদয়টা কে ছুঁয়ে;
    কবির জ্ঞানের ধারা বয়ে যায়,
            কবিতার রুপ নিয়ে!


    কবিতা সদাই সীমাহীন জেনো,
           কবিতা অনন্ত আকাশ;
    কবিতায় থাকে জীবনের আলো,
            কবিতা মুক্ত বাতাস!!!



        ~~~~~~~~~~~~হিরণ্ময়