এক: ‌হাসিখুশী


          দেখেছিলেম একটি মানুষ
              থাকতো সদাই খুশী;
         খুশীর কারণ জানতে চাওয়ায়,
             হাসতো বেজায় হাসি!


           একদিন তাই সাহস করে,
       ‌        শুধাই কারণ হাসির;
          সহজ ভাষায় বললে আমায়,
               হাসিটাই তো খুশীর!


   দুই: সুখ-দুঃখ


         কী চায় মানুষ, জানেনা নিজেই
              বলে, হতে চায় খুশী,
     ‌    পেলেও সুখ,তারে হারাবার ভয়ে,
             নিজেরে পায় সে দুখী!


         অন্যের সুখেই কাতরতা বেশী,
              দেখেনা নিজের সুখ,
           মুখেই বলে, হতে চায় সুখী;
            কাজে ডাকে, নিজের দুখ!


      @@@@@@@@@@@@@@