অরন্য অকঞ্চুক,
দেখনা নেই, গণ্ডি নেই,
ভক্কি মারা দুপেয়ে নেই,
শুধু স্খলন বন্যতায়,
বন্য বলেই হয়ত!


তবু
অরণ্যও মুখ ফেরাবে আমি নিশ্চিত,
কৃত্রিম মানবতার উৎকোচ প্রত্যাখান করবে।
আমার ক্ষয়িষ্ণু সভ্যতার শিকড়
গাঁথতে দেবে না বুকে,
ছুঁতে দেবে না তাঁর মৃত্তিকা,
নিষ্পাপ বায়ু, আর তাঁর জংলী স্থাপত্য!


পড়ে থাকবো- আমি আর আমার
মানব জাতির উৎকর্ষের নিশান
রক্তচক্ষু নিয়ে ,বিষবাষ্প  উড়িয়ে...
আর সভ্য হয়ে!