ধর্ম যখন-ধর্মভীরুর ঘর-
যা বোঝাবে গিলবে অনর্গল।
ধর্ম যখন-অন্ধ স্বয়ংবর-
শিক্ষা-বিবেক আস্তাকুড়ের মল।


কাল যেখানে ধর্ম-চাদর মোড়া-
মন গোলামী আপাদমস্তক।
স্তব যেখানে ধর্ম-সাধু ঘেরা-
“স্বাধীন আমি”- স্বপ্ন অনর্থক।