কোরান পড়লে বাইবেল কি
কাফের বলে?
নাকি,
গ্রন্থসাহেব পড়লে- গীতা
পুন্য ছোঁয়ায় গঙ্গাজলে?
মনগড়া সব ধর্ম দেখাও
কোন খেয়ালে?
গণ্ডি টান তোমায়-আমায়
চোখের জলে!!


মন মিশুখে, ঠিক তো জানে
কোনটা সঠিক,
কি মানবিক!!!


তবু
লাল রঙা হাত তোমার-আমার
না দেখা কোন ধর্মবলে?