জল-
এক ঘাটে নীল,
রং মিশিয়ে
ভোগের ঘরে সাদা।
তোমার আমার-
জল-পরিচয় ভাষায়।
জল-পানি শোক,
শোকের ঠোঁটে কাদা।।


আমি গা ডুবিয়ে,
মুখ চুবিয়ে রোজ-
খুঁজি
কোন মাটি তার
ভাগচাষে জল শোষে!
আর
কোন কারণে
বাঁধ না মানা চোখ-
তুলোর গন্ধে
জল বিছানায় পোষে।