বিপন্ন অধিকারে
ঘুষ ঘুমের!
তুমি ঘুমোও, আমি
সূর্যে আলকাতরা ছোঁয়াই!
ভোর চুমুক দিক গভীর কুয়াশায়
আর বিভোর হোক দৃষ্টি
অস্বচ্ছ সময়ের অপেক্ষায়।
তুমি ঘুমোও...
আর বিকও তোমার প্রজন্ম।


আর্তনাদে আক্ষেপ রেখো,
আর উষ্মায় রেখো ছাই।
তুমি ঘুমোও,
ঘুমিয়ে স্বপ্ন দেখ...
নতুন সকালের,নতুন চওড়া কপালের!!  
চোখ খুললে যা-
অলীক!
চোখ খুললে যা-
খেয়াল!

বিবেককে হাতকড়া পরিয়ে
তুমি বিবেকানন্দ বুলি আওড়াও
আর ঘুমোও...
ঘুমোও
সৌরভ স্মৃতি আঁকড়ে ধরে।


আজও কোন সকাল
পর্দার আড়াল থেকে
মুখ লুকিয়ে প্রশ্ন ছোড়ে-
"বাঙ্গালী সখ্যতায় -
আলোর রং বড্ড কালো!!!
অস্তিত্ব কতক্ষণ ?
কতক্ষণই বা জীবন যাপন?..."
তুমি ঘুমোও...
ঘুম তোমার দীর্ঘায়ু হোক।